রোদে পোড়া থেকে বাঁচতে ত্বকের ধরন অনুযায়ী সানব্লকের ব্যবহার

rupcare_using sunblock

আষাঢ়-শ্রাবণের পাট চুকিয়ে এসেছে শরৎ। আকাশে মেঘের কারুকাজ দেখতে যেয়ে রোদের কবলে পড়তে হয় প্রকৃতিপ্রেমীদের। তখন রোদে পুড়ে যায় ত্বক ও চুল। তাই এবার বাংলা ট্রিবিউন লাইফস্টাইল জানাচ্ছে সানবার্ন সংক্রান্ত যাবতীয় বিষয়াদি। প্রতিরোধ, সুরক্ষা, প্রতিকারের এসব টোটকা দিয়েছেন হেয়ারোবিক্স ব্রাইডালের স্বত্ত্বাধিকারী ও বিউটি এক্সপার্ট তানজিমা শারমিন মিউনী।

যতোটা সম্ভব সানবার্ন থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হবেই। কারণ রোদে ত্বক ও চুলের যে ক্ষতি হয়, তা শত যত্নও সহজে ঠিক হয় না। তাই সর্বাত্মক চেষ্টা রাখতে হবে রোদ যেন পোড়াতে না পারে আপনাকে। এজন্য আগে থেকেই হয়ে উঠুন সাবধানী। নিজেকে বাঁচাতে ছাতা, স্কার্ফ, সানগ্লাস, ক্যাপ ব্যবহার করুন। সুরক্ষিত বেশভূষা ছাড়া রোদে বের হওয়া যাবে না মোটেও। ‘রোদ মানেই সানব্লক‘- নিজেকে সুন্দর রাখতে এ বিষয়টি মাথায় গেঁথে নিতে হবে। আর সানব্লক বাছাই করতে হবে ত্বকের ধরন বুঝে। শুষ্ক ত্বকের জন্য ক্রিম কিংবা লোশন সানব্লক প্রযোজ্য। তৈলাক্ত ত্বকের জন্য ভালো হয় পাউডার সানব্লক। জেল সানব্লক বাজারে খুব বেশি মেলে না। তবে জেল সানব্লক ভালো মিশ্র ত্বকের জন্য। খেয়াল রাখতে হবে, সানব্লকটি যেন হয় এসপিএফ ৫ থেকে ২০ এর মধ্যে।

রোদে বের হলেই সানবার্ন হবে, ঘরে থাকলে সানবার্ন হবে না- এ কথা ভিত্তিহীন। ঘরে বসেও রোদে পোড়ার মতো হয়ে উঠতে পারে ত্বক। তাই সেই সানবার্ন হবার জন্য বিশেষভাবে সচেতন হন। নিয়ম মেনে ‘ডে-ক্রিম‘ এবং ‘নাইট-ক্রিম‘ ব্যবহার করলে সেই চিন্তা থেকে মুক্তি মিলবে সহজে।

রোদ চুলের জন্যও মারাত্মক ক্ষতিকর। কারণ রোদেপোড়া ত্বক স্বস্তি পায় এক ঝাপটা পানির কল্যাণে, কিন্তু চুলে রোদের তাপ পড়লে তা সারাইয়ে অনেক শ্রম দিতে হয়। তাই আগে থেকে সচেতন হন চুলের ব্যাপারে। চুলকে রোদ থেকে বাঁচাতে স্কার্ফ কিংবা টুপি ব্যবহার করুন। আরো ভালো হয় যদি রোদ থেকে বাঁচতে চুলে ব্যবহার করেন হিট প্রটেক্টেড সিরাম। কালার করা চুলকে রোদ থেকে বাঁচাতে অবশ্যই বিশেষভাবে সচেতন হতে হবে। কারণ এ ধরনের চুলে রোদ খুব জলদি প্রভাব ফেলে। চুল হয়ে ওঠে ফ্যাকাশে ও রুক্ষ। তাই সানবার্ন পরবর্তী চর্চার চেয়ে, রোদে পোড়ার আগেই চুলের যত্নে সচেষ্ট হতে হবে।

অনেক চেষ্টার পরও যদি ত্বক পুড়েই যায় তবে ঘরে বসে এর যত্ন নেয়ার চেয়ে ভালো হয় যদি বিউটি স্যালুনে ঢুঁ মারতে পারেন। বিউটি স্যালুনের সানবার্ন ফেসিয়াল রোদে পোড়া ত্বক সারাইয়ে সবচেয়ে কার্যকর। আর চুলের জন্য বিউটি স্যালুন থেকে নিতে পারেন কন্ডিশনিং ও হেয়ার স্পা। তবে এরজন্য বিউটি স্যালুনে গিয়ে আগে চুলের যাচাই-বাছাই করে কি ধরনের পরিচর্যা নেয়া যায় সে বিষয়ে জানতে হবে।

ঘরে বসে পোড়া ত্বকের সারাইয়ের জন্য তৈরি করে নিন সহজ একটি প্যাক। তরল দুধ কিংবা টক দইয়ের সঙ্গে একটু লেবুর রস, অ্যালোভেরা জেল মিলিয়ে ত্বকে মেখে তা ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর একটু পানি দিয়ে ম্যাসাজ করতে করতে তুলে নিতে হবে। প্যাক ব্যবহারের সময় চোখে দিতে পারেন শশা আর আলু থেঁতো কিংবা কটনে ভিজিয়ে এর রস। এতে চোখের নিচে লেগে থাকা রোদের পোড়া দাগও দূর হবে। তবে পুড়ে যাওয়া ত্বকের পরিচর্যা করার চেয়ে বিউটি এক্সপার্টের দৃষ্টিতে আগে থেকে ত্বকের ব্যাপারে সচেতন হওয়া ভালো। তাই ত্বক ও চুল পুড়ে যাবার পরে নয়, আগে থেকেই ত্বকের যত্নআত্তি শুরু করুন।

তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin