রোদ-বৃষ্টিতে ৫ রকমের চুলের সমস্যা সমাধানে ঝটপট হেয়ার সল্যুশন

|রূপ-কেয়ার ডেস্ক|

রোদ বৃষ্টির খেলায় ও ভ্যাঁপসা গরমে ত্বকের পাশাপাশি অনেক ক্ষতি হয় চুলের। অল্পতেই চুল ও মাথার ত্বক ঘেমে যাওয়া, চুল ভেজালে সহজে শুকোতে না চাওয়া ইত্যাদি সমস্যায় মাথার ত্বকের ও চুলের অনেক বেশি ক্ষতি হয়। শুরু হয় চুল পড়া, চুলের আগা ফাটা, চুল ভেঙে যাওয়া সহ নানা সমস্যা।
সমস্যার সমাধানে অনেকেই অনেক ধরণের প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। কিন্তু সব চাইতে ভালো হয় যদি প্রাকৃতিক উপায়ে এই সমস্যার সমাধান করা যায় তাহলে। তাই আজকে চলুন দেখে নেয়া যাক এই যন্ত্রণাদায়ক আবহাওয়ায় চুলের নানা সমস্যা দূর করতে কিছু হেয়ার সল্যুশন।

১. সাধারণ চুলের জন্য
মাথার ত্বকে ফুসকুড়ি এবং চুল পড়ার সমস্যায় পড়েন সাধারণ চুলের অধিকারীরা। এই সমস্যা দূর করতে হেয়ার সল্যুশন।

উপকরণঃ ১ টি ডিম, ১ টেবিল চামচ মেহেদী পাতা বাটা বা গুঁড়ো, ১ টেবিল চামচ টক দই ও ১ টেবিল চামচ নারকেল তেল/অলিভ অয়েল/বাদাম তেল। চুলের ঘনত্ব ও লম্বা অনুযায়ী পরিমাণ কম বেশি হতে পারে।
পদ্ধতিঃ সব কটি উপকরণ একটি বাটিতে নিয়ে ভালো করে মিশিয়ে পেস্টের মতো তৈরি করুন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিন। এরপর সাধারনভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। প্রতি ২ সপ্তাহে ১ বার ব্যবহার করুন।

২. অনুজ্জ্বল নিস্তেজ চুলের জন্য
স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে চুলের উজ্জ্বলতা হারিয়ে চুল হয়ে পরে নিস্তেজ। এর জন্য প্রয়োজন বাড়তি যত্নের।
উপকরণঃ ১ কাপ টক দই, ১ টেবিল চামচ তেল, ১ টেবিল চামচ লেবুর রস।
পদ্ধতিঃ টক দই ফেটিয়ে নিয়ে এতে তেল ও লেবুর রস মিশিয়ে চুলের আগা গোঁড়ায় ভালো করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন ভালো করে। সপ্তাহে অন্তত ১ বার ব্যবহার করবেন।

৩. খুশকিযুক্ত চুলের জন্য
এই সময়ে মাথায় খুশকি হলে অনেক জন্ত্রনায় পড়া হয়। মাথার টক একেবারে নষ্ট হয়ে যায়। চুলের ক্ষতি রোধ করতে করণীয়।
উপকরণঃ ২ টেবিল চামচ তাজা লেবুর রস, ২ টেবিল চামচ অলিভ অয়েল, ২ টেবিল চামচ কুসুম গরম পানি।
পদ্ধতিঃ সব কটি উপকরন নিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণ মাথার ত্বকে ভালো করে ঘষে লাগান। ২০ মিনিট পর চুল সাধারনভাবে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার ব্যবহার করুন।

৪. রুক্ষ ও শুষ্ক চুলের জন্য
রুক্ষ চুলের ওপর স্যাঁতস্যাঁতে আবহাওয়ার অনেক বড় প্রভাব পরে থাকে। চুল পড়া এবং চুল ফাটা ও ভেঙে পড়ার সমস্যা শুরু হয়। এই সমস্যা সমাধানে
উপকরণঃ অর্ধেক কাপ মধু, ১ টি ডিমের কুসুম, ১/২ টেবিল চামচ অলিভ অয়েল।
পদ্ধতিঃ ডিমের কুসুম ফেটিয়ে নিয়ে এতে মধু ও অলিভ অয়েল মিশিয়ে নিন খুব ভালো করে। চুলের গোঁড়া থেকে আগা পর্যন্ত ভালো করে লাগিয়ে রাখুন ২০-২৫ মিনিট। এরপর সাধারণভাবেই শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। মাসে ১ বার ব্যবহার করবেন এটি।

৫. তৈলাক্ত চুলের জন্য
স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় তৈলাক্ত চুলের সব চাইতে বেশি ক্ষতি হয়। অতিরিক্ত চুল পরে এবং চুলের বৃদ্ধি একেবারেই কমে যায়। এই সমস্যা সমাধানে
উপকরণঃ ডিমের সাদা অংশ, ১ টি পুরো লেবুর রস, ১ টেবিল চামচ লবণ
পদ্ধতিঃ ডিমের সাদা অংশ নিয়ে ১৫-২০ মিনিট ধরে ফেটাতে থাকুন। এরপর এতে লবণ ও লেবুর রস দিয়ে আরও ৫ মিনিট ফেটিয়ে নিন। এরপর এই মিশ্রণটি মাথার ত্বকে, চুলের গোঁড়ায় লাগিয়ে রাখুন ৩০ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ১৫ দিনে ১ বার ব্যবহার করবেন।

কৃতজ্ঞতা: কানিজ দিয়া
তথ্যসূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin