সহজ ৪ টি কাজে অতিরিক্ত চুল পড়া রোধ করুন

rupcare_haircare

অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন অনেকেই। বিশেষ করে শীতকালে এই অতিরিক্ত চুল পড়ার মাত্রা আরও বেড়ে যায়। এছাড়াও আবহাওয়া এবং ধুলোবালির কারনে বছরের প্রতিটা সময়েই চুল পড়ার সমস্যায় ভুগে থাকেন নারী পুরুষ সকলেই। এর মাঝে আমাদেরও কিছু ভুল রয়েছে যার কারনে অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগে থাকি আমরা। আজকে চলুন দেখে নেয়া চুল পড়া রোধ করতে বিশেষ কিছু কাজ।

১) ভেজা চুল আঁচড়াবেন না

ভেজা চুল আঁচড়ানো চুলের জন্য অনেক ক্ষতিকর একটি কাজ। চুল ভেজা থাকলে চুলের গোঁড়া অনেক নরম থাকে। এর ফলে খুব সহজেই চুল পড়ে যায়। এছাড়াও ভেজা চুল ঝাড়াও চুলের জন্য অনেক ক্ষতিকর। এতে চুলের ফলিকলের ক্ষতি হয় এবং চুল পড়া বেড়ে যায়।

২) রাতে চুল আলতো করে বেঁধে ঘুমুতে যাবেন

চুল অনেক টাইট করে বেঁধে শোয়া এবং একেবারে খুলে শোয়া দুটোই চুলের জন্য ক্ষতিকর। অনেক শক্ত করে চুল বেঁধে ঘুমালে চুলের গোঁড়া নরম হয়ে যায় এবং অতিরিক্ত চুল পড়ার সমস্যা শুরু হয়। আবার চুল খুলে ঘুমালেও বিছানার ও বালিশের কভারের ঘষায় চুলের ক্ষতি হয় যার ফলে চুল পড়া শুরু হয়।

৩) সপ্তাহে ৩ দিন বিশেষ হেয়ার অয়েল

তেল ব্যবহার চুল পড়া রোধের জন্য বেশ কার্যকরী একটি সামাধান। সাধারণ নারকেল তেল ব্যবহার না করে নারকেল তেল, ক্যাস্টর অয়েল, অলিভ অয়েল, আলমন্ড অয়েল, তিলের তেল গুলোর মধ্যে যেকোনো তিন ধরনের তেল সমপরিমাণে একসাথে মিশিয়ে বোতলে ভরে রাখতে পারেন এবং সপ্তাহে ৩ দিন ব্যবহার করলে চুল পড়া একেবারে কমে যাবে। এছাড়াও ২৫০ গ্রাম সরিষার তেলে ৬০-৭০ গ্রাম মেহেদি পাতা ফুটিয়ে ছেঁকে সেই তেল দিয়ে রাতে চুলের গোঁড়ায় মাথার ত্বকে ম্যাসেজ করে পুরো রাত রেখে সকালে ধুয়ে ফেললেও দারুন ফল পাবেন।

৪) ১৫ দিনে অন্তত ১ দিন চুলের বিশেষ যত্ন

১৫ দিনে অন্তত ১ দিন চুলের বিশেষ যত্ন নিন। চুল ভালো করে আঁচড়ে নিয়ে একটুক্ষণ ম্যাসেজ করে নিয়ে চুলে লাগান হেয়ার প্যাক। ১ টি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ মেহেদি একসাথে মিশিয়ে প্যাক তৈরি করে চুলে লাগিয়ে নিন। ২ ঘণ্টা রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে তা চিপে মাথায় পেঁচিয়ে হট ষ্টীম নিন। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

সূত্র: প্রিয় লাইফ