সাধ্যের মধ্যে পুরোনো ফার্নিচারের বাজার

|রূপ-কেয়ার ডেস্ক|

rupcare_old furniture0

নতুন সংসার শুরু করেছেন, সাধ্যের মধ্যেই পুরোটা ঘর সাজিয়ে নিতে চান? সুন্দর কাঠের আসবাবপত্রে ঘরকে মনোরম করতে চাইলে চিন্তা নেই! বর্তমানে কাঠের আসবাবের চড়া বাজারেও তুলনামূলক কম দামে কিনে নিতে পারেন কাঠের পুরোনো আসবাব। ব্যবহূত আসবাব আবার মেরামত, রং, বার্নিশ করে প্রায় নতুনের চেহারায় এনে বিক্রি করা হচ্ছে। এগুলো দেখে যে কেউ নতুনের মতোই মনে করবে।

প্রয়োজনের তাগিদেই পুরোনো আসবাব বা তৈজসপত্র কেনার লোকও কম নয়। rupcare_old furniture3তাঁদের কথা মনে রেখেই পুরো ঢাকা শহরে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অসংখ্য পুরোনো আসবাবের (ফার্নিচার) বাজার। লোকমুখে ফার্নিচার মার্কেট নামেই পরিচিত। নামে ফার্নিচার শব্দটি থাকলেও এসব মার্কেটে এসি-ফ্রিজ থেকে শুরু করে কোথাও কোথাও বাসনকোসন পর্যন্ত কেনাবেচা চলে। এসব মার্কেটের মধ্যে গুলশান শপিং কমপ্লেক্সের দ্বিতীয় তলার বাজারটি বেশ বড়। প্রায় ১২০টি দোকান নিয়ে এই বাজার। পুরোনো আসবাব কেনা, মেরামত করা, পলিশ করা, রং করা, তারপর বিক্রি করা—এই সুবিশাল কর্মযজ্ঞের সবই এখানে চলছে অবিরাম। অবশ্য সপ্তাহের রোববার বাদে।

গুলশানে নাভানা টাওয়ারের বিপরীতে অবস্থিত এই মার্কেটটি ছাড়াও ঢাকায় কিছু ব্যস্ত পুরোনো আসবাবের মার্কেট রয়েছে, যেখানে রাত-দিন চলে ক্রেতা-বিক্রেতার আনাগোনা। এমন কিছু মার্কেটের খোঁজ দেওয়া হলো:

পান্থপথের পুরোনো আসবাবের বাজারটির অবস্থান বসুন্ধরা সিটির বিপরীতে মসজিদের পূর্বদিকের গলিতে। শতাধিক দোকান নিয়ে এই মার্কেট। প্রতি মঙ্গলবার বন্ধ থাকে।

rupcare_old furniture2পুরান ঢাকার নয়াবাজারের কাঠপট্টিতে পুরোনো জিনিসপত্রের একটি মার্কেট রয়েছে। প্রতি শুক্রবার বন্ধ থাকে।

সেগুনবাগিচা মৎস্য ভবন থেকে একটু পূর্বদিকে গেলেই পাওয়া যায় একটি পুরোনো আসবাবের মার্কেট। বন্ধ থাকে শুক্রবার।

উত্তরা ১১ নম্বর সেক্টরে রয়েছে আরেকটি মার্কেট। সাপ্তাহিক বন্ধ বুধবার।

মোহাম্মদপুর টাউনহলের পাশে রয়েছে মাঝারি আকারের একটি পুরোনো আসবাবের মার্কেট।

এ ছাড়া শহরের প্রায় সব এলাকায়ই দু-একটি করে পুরোনো আসবাব বা তৈজসপত্রের দোকান দেখতে পাওয়া যায়। কচুক্ষেত শাপলা চত্বরের সামনে আছে এমন একটি মার্কেট।

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin