স্টেজ সজ্জায় আপন প্রতিভা প্রকাশ

|আরফিন আলী তন্বী|

stage 1

আপনি হয়তো ভাবছেন স্টেজ সজ্জা কি? আজকাল আমরা আমাদের বাসার অনষ্ঠানে নানা আয়োজনের ব্যবস্থা করে থাকি। তার মধ্যে প্রধান আকর্ষণ হচ্ছে স্টেজ সজ্জা। স্টেজের উপরেই নির্ভর করে অনুষ্ঠানের বিশেষত্ব। সেটি হতে পারে গায়ে হলুদের স্টেজ, বিয়ের স্টেজ, জন্মদিনের স্টেজ, ডিভাইন প্রস্তুত ইত্যাদি।

stage 2

আমরা কিভাবে তৈরি করব একটি আকর্ষনীয় স্টেজ? তার জন্য প্রথমে আমাদের চিন্তা করতে হবে আমরা কোন অনুষ্ঠানের স্টেজ তৈরি করছি? সে অনুযায়ী আমাদের তা তৈরি করতে হবে।

হলুদ, বিয়ে বা জন্মদিন যাই বলেন সকল অনুষ্ঠানেই স্টেজের গুরুত্ব অত্যাধিক। স্টেজই সকলের আকর্ষণ কাড়ে। স্টেজ সজ্জায় ফুলের বিকল্প কিছু নেই। কিন্তু ফুল নির্বাচনে ভিন্নতা আনতে পারেন। যেমন-রঙিন রজনীগন্ধা, ঘাস ফুল, গোলাপ ফুল, জারবেলা, রঙিন অর্কিড, গাদা ফুল, কাঠ বেলী, ড্রাই ফুল ইত্যাদি।

stage 4

এখন কথা হল, এ সকল ফুল দিয়ে আপনি কিভাবে স্টেজ সাজাবেন? রঙিন কাপড়, গালিচা, কার্পেট – এ ধরণের কাপড় বা চাদর দিয়ে আগে মঞ্চ বা ডিভাইনটিকে ঢেকে দিন। তারপর স্টেজের সামনের অংশে মশারীর রঙিন কাপড় গুলো দিয়ে ঢেউ করে সাজান। এবার আপনি যদি মঞ্চে ফ্লোরিংয়ের বদলে সোফা ব্যবহার করেন তবে সোফার হাতল গুলোতে রঙিন কাপড়দিয়ে সজ্জা করতে পারেন। সোফার হাতলের সামনে আপনি জারবেলা ও ঘাস ফুল সুন্দর করে তোড়ার মতন করে রঙিন কাপড়ের উপর টেপ দিয়ে আটকিয়ে দিন। এভাবে বিভিন্ন অংশ গুলোতে আপনার রুচিমত ফুল সজ্জা করুন।

stage 3

সজ্জার জন্য আপনি আরো কিছু উপকরণ ব্যবহার করতে পারেন। যেমন- প্রদীপ, ফুলের পাপড়ী, মটকা, বড় ফুল দানি, মোম বাতি, ঝাড় বাতি, সজ্জা বহুল আয়না ইত্যাদি আপনার পছন্দমত উপকরণ দিয়ে আপনি স্টেজ সাজাতে পারেন।

স্টেজ সজ্জার জন্য যেসকল উপকরণ আপনি ব্যবহার করবেন, তা আপনি কোথায় পাবেন? এ সকল উপকরণ – যেমন ফুল আপনি পাবেন শাহবাগে, রঙিন কাপড় পাবেন ধানমন্ডি হর্কাসে, সজ্জার নানা উপকরণ আপনি পাবেন শিশু একাডেমীর সামনে দোয়েল চত্বরে।

আপনার আপন মনের মাধুরী মিশিয়ে তৈরী করুন অনুষ্ঠানের স্টেজ বা মঞ্চ। নিজ প্রতিভা থাকতে অন্যের কি দরকার? নিজই হয়ে যান ইভেন্ট ম্যানেজার।