স্বল্পমূল্যে হীরা ও হীরার প্রলেপযুক্ত গহনা আসছে !

|রূপ-কেয়ার ডেস্ক|

যারা এতোদিন দামি দামি হীরার গহনা দেখে দীর্ঘশ্বাস ফেলেছেন আর মনে মনে বলেছেন, “যদি আমার হীরার গহনা থাকতো” তাদের জন্য সুখবর! আপনার লক্ষ-কোটি টাকার হীরার স্বাদ পূরণের জন্য সম্প্রতি বিজ্ঞানীরা তৈরী করেছেন কৃত্রিম হীরা। হয়তো অচিরেই বাজারে চলে আসবে স্বল্প মূল্যের এসব কৃত্রিম হীরার সেট। সূত্র- ডিডব্লিউ।

কৃত্রিম হীরা তৈরির এই অত্যাধুনিক উপায় আবিষ্কার করেছেন রাশিয়ার বিজ্ঞানীরা৷ যেখানে প্রাকৃতিক ভাবে একটি হীরা তৈরী হতে শত-সহস্র বছর লেগে যায় সেখানে মাত্র ৮২ ঘন্টায় ডায়মন্ড সিড থেকে অমসৃণ কৃত্রিম হীরা তৈরি হয়। এরপর এসিডে ধুয়ে পলিশ করে হুবহু সত্যিকারের হীরার মতো পরিণত করা হয়।

রত্নপ্রেমীরা এসব কৃত্রিম হীরার প্রতি বিশেষ আগ্রহ দেখাচ্ছেন৷ কেননা এ সব হীরার গঠন এবং বিভিন্ন ফিচার বাহ্যিকভাবে ক্রুটিমুক্ত৷ মানুষের চোখ কার্যত কৃত্রিম হীরা আর আসল হীরার মধ্যে পার্থক্য নির্ণয় করতে পারেনা৷ শুধুমাত্র বিশেষ যন্ত্রের সাহায্যে এই দুই ধরনের হীরার মধ্যকার ব্যবধান শনাক্ত করা সম্ভব৷

এদিকে জার্মানির উল্ম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন এক উপায় বের করেছেন যা ব্যবহার করে যে কোন পদার্থের উপর হীরার অত্যন্ত পাতলা প্রলেপ দেওয়া সম্ভব৷ অর্থাৎ এমন দিনও দূরে নেই যখন রূপার গহনায় গোল্ড প্লেটেডের মতো, স্বল্প মূল্যের ডায়মন্ড প্লেটেড গহনাও নারীর অঙ্গে শোভা পাবে।

ধারণা করা হচ্ছে এইসব আবিষ্কার বিশ্বব্যাপি ব্যপক সাড়া ফেলবে, করণ স্বল্প মূল্য হওয়ায় রত্নপ্রেমীদের পাশাপাশি শিল্পক্ষেত্রেও এর সুলভ ব্যবহার নিশ্চিত হবে।