৪ টি লক্ষণে বুঝে ফেলুন আপনার সবচেয়ে ভালো বন্ধুটি সত্যিকারের বন্ধুই নয়!

rupcare_real friends

বন্ধুত্বের সম্পর্ক এমন একটি সম্পর্ক যা রক্তের বন্ধনে তৈরি হয় না। অন্য কেউ আমাদের জন্য বন্ধু নির্বাচন করে দেন না, আমরা নিজেরাই বন্ধুত্বের সম্পর্ক গড়ে নিই। জীবনের সকল ধরণের বিষয় নিয়েই আমরা বন্ধুদের সাথে আলোচনা করে থাকি। এমন সব বিষয় নিয়ে কথা বলি যা হয় পরিবার বা নিজের পছন্দের মানুষটির সাথেও শেয়ার করতে পারি না। যার অন্তত একজন ভালো বন্ধু নেই তার মতো একাকী মানুষ আসলেই পৃথিবীতে দ্বিতীয়জন নেই। কিন্তু আপনি যাকে সবচাইতে ভালো বন্ধু হিসেবে চেনেন তিনি কি সত্যিই আপনার ভালো বন্ধু, নাকি তিনি ভালো বন্ধুর মুখোশে সুসময়ের বন্ধু মাত্র? চিন্তায় পড়ে গেলেন? তাহলে জেনে নিন এমন কিছু ব্যাপার যা নকল বন্ধুদের মুখোশ খুলে দেবে আপনার সামনে।

১) আপনার হ্যাঁ এর সাথে হ্যাঁ মেলানো বন্ধু কিন্তু আপনার সত্যিকারের বন্ধু নয়। আপনি যা কিছুই বলেন বা যা কিছুই করেন না কেন তার কাছ থেকে দ্বিতীয় কোনো রায় না পেলেই যদি আপনি মনে করেন তিনিই আপনাকে অনেক বেশি বোঝেন এবং তিনিই আপনার সবচাইতে ভালো বন্ধু তাহলে আপনি ভুল বুঝছেন। কারণ, ভালো বন্ধু তিনিই যিনি আপনার ভুল ভ্রান্তি আপনার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবেন।

২) আপনি ভুল পথে এগুচ্ছেন যা আপনি নিজে হয়তো বুঝতে পারছেন না, কিন্তু আপনার পরিবার বা বন্ধু বান্ধব ঠিকই বুঝতে পারছেন, এই সময়ে যিনি নিজে এগিয়ে এসে আপনার সাথে ঝগড়া করে হলেও আপনাকে সে পথ থেকে সরিয়ে আনবেন তিনিই সত্যিকার অর্থে আপনার বন্ধু। হয়তো তাৎক্ষণিকভাবে আপনার কাছে তাকে নিজের শত্রু মনে হতে পারে কিন্তু তিনি তার তোয়াক্কা করবেন না, কারণ তিনি কখনোই আপনার খারাপ হোক তা চাইবেন না। আর অন্যেরা কিন্তু এই পদক্ষেপ নেবেন না, কারণ আপনার ভালো হোক বা খারাপ তাতে তাদের কিছুই যায় আসে না।

৩) যদি আপনার নামে কেউ আপনার বন্ধুটির কাছে এসে বদনাম করেন এবং তিনি আপনাকে বলেন যে সে আপনার নামে বাজে কথা বলেছেন, এমন বন্ধুকে ভালো বন্ধু ভেবে খুশি হয়ে যাবেন না। কারণ, যারা সত্যিকারের বন্ধু তারা আপনার নামে বাজে কথা শুনে চুপ করে থাকবেন না এবং তার কথা আপনাকে এসে বলবেন না একেবারেই। আপনার সত্যিকারের বন্ধুটি তখনই প্রতিবাদ করবেন। এবং আরেকটি বিষয় মনে রাখবেন, কখনোই আপনার শত্রুরা আপনার ভালো কোনো বন্ধুর কাছে এসে আপনার নামে বদনাম করবে না, কারণ তারা খুব ভালো করেই জানেন আপনাদের বন্ধুত্ব মজবুত।

৪) ফেসবুকে ইনবক্স করতে পারেন অনেকেই, কিন্তু গুণে দেখুন আপনাকে দিনে আপনার কোন বন্ধুগুলো ঠিক কি কারণে ফোন দিয়েছেন? ইদানীং হয়তো ফেসবুকের কল্যাণে ফোনে কথা বলা কমেই গিয়েছে, কিন্তু তারপরও সত্যিকারের বন্ধুরা ফেসবুকে নিজের বন্ধুকে না দেখলে অন্তত ফোন দিয়ে খোঁজ নিয়ে থাকেন নিজের কোনো দরকার ছাড়াও। এছাড়াও আরেকটি মজার ব্যাপার লক্ষ্য করুন। ফেসবুকে আপনার জন্মদিনের নোটিফিকেশন দেখে নয়, সাধারণভাবে আপনার জন্মদিন কয়টি বন্ধু মনে রেখেছেন। তাহলেই বুঝে যাবেন অনেক কিছুই।

সূত্র: প্রিয় লাইফ

facebooktwittergoogle_plusredditpinterestlinkedin